অভিধান বাংলা


English to Bengali Dictionary Logo
bengalinux.org/english-to-bengali-dictionary
অঙ্কুর প্রকল্পের একটি অংশ হিসেবে বাংলা অভিধান করা হয়েছে। অসম্পূর্ণ বা অঙ্কুরেই রয়ে গেছে বলা যায়। তবে শব্দযোগ
করার সুবিধা রয়েছে আপনারাও শব্দযোগ করে সমৃদ্ধ করতে পারেন।

ovidhan.org

অনেক বেশি বিজ্ঞাপন পুরো পাতা ভর্তি। রুচিকর কোনো ডিজাইনও করা হয়নি। বিভিন্ন ব্রাউজারে অনেক কিছুই কাজ করেনা। অভিধান ততোটা সমৃদ্ধ নয়, তবে মন্দের ভালো। বাংলা এন্ট্রিগুলো ইউনিকোডে নয়। ছবি রেখে দেয়া আছে। বাংলা থেকে বাংলা অভিধান এর অভাব পূরণ করে না। মূলত সংসদ বাংলা অভিধানের বাংলা থেকে ইংরেজী সংস্করণ। এটি দিয়ে মোটামুটি কাজ চলে।

bangladict.org
সিসটেক ডিজিটালের একটি উদ্যোগ। তেমন কার্যকর নয়, বলা আছে কেবল উইন্ডোজ এবং ইন্টারনেট এক্সপ্লোরারেই ওটি কাজ করে। তবে, এটি একেবারেই বাস্তব কাজের উপযোগী নয়।

Bangla Dictionary

dictionary.evergreenbangla.com
এটিকে মূলত ডিকশনারী বা অভিধান বলা যাবে না। মূলত ওয়ার্ডপ্রেস ব্লগ বা সিএমএস ইঞ্জিন ব্যবহার করে এটি তৈরি করা হয়েছে। মোটামুটি সমৃদ্ধ আর ইউনিকোডভিত্তিক। অন্যগুলোর থেকে এটি অনেকদিক দিয়ে এগিয়ে। এতে বিভিন্ন শব্দের উপর মন্তব্য করতে পারেন যে কেউ। একটি উদাহরণ দেখুন : অংশ শব্দটির উপর

অতীতে বা এখনো বাংলার উপর প্রচুর উৎসাহী লোক কাজ করেছেন। অনেকে অনেক গবেষণা করেছেন। কেউ অপটিক্যাল ক্যারেক্টার রেকগনিশন(OCR), কেউ ভয়েস সিনথেসাইজেশন, ভয়েস রেকিগনিশন, অভিধান, ভাষান্তর ইত্যাদি নানাকাজে নানা সময়ে পণ্ডিত-অপণ্ডিত অনেকেই কাজ করেছেন। যারা এই পোস্টটি পড়ছেন তাদেরও অনেকেই উৎসাহ বোধ করবেন হয়তো। কিন্তু কথা হচ্ছে সমন্বয় সাধিত হবে কবে?

One thought on “অভিধান বাংলা

Leave a comment